Bank Balance Check

Bank Balance Check – এক সেকেন্ডে দেখে নিন আপনার স্টেট ব্যাংক একাউন্টের ব্যালেন্স।

আপনি এবং আমি আমরা সকলেই ব্যাংকে টাকা জমা করি (Bank Balance Check)। এবং সেই প্রসঙ্গের ভিত্তিতে আমরা সকলেই জানি যে SBI ব্যাংক হল ভারতের মধ্যে সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাংক। প্রতিদিন লক্ষ লক্ষ কোটি টাকার লেনদেন হয় এই ব্যাংকে এবং এই ব্যাংকে ব্যালেন্স দেখার জন্য বিভিন্ন ধরনের উপায় আছে। তাই আজকে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে কিছু উপায় নিয়ে এসেছি যার মাধ্যমে আপনি খুবই সহজে ব্যাংকের ব্যালেন্স দেখতে পারবেন।

কিন্তু শুরু করার আগে বলে রাখি যে আমাদের প্রধান লক্ষ্য হল আপনাদের জন্য সঠিক খবর আনা এবং আমরা মনে করি যে টেকনোলজি হল এমন একটি মাধ্যম যার সাহায্যে আমরা খুবই সহজে নিজেদের দৈনন্দিন কাজকর্ম করে থাকি এবং সেই প্রসঙ্গের উপর ভিত্তি করে আমরা এনেছি আজকে আমাদের এই প্রতিবেদন (Bank Balance Check)। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেয়া যাক কি ভাবে আপনি বাড়িতে বসে খুবই সহজ উপায়ে আপনার ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।

এসএমএসের (SMS) মাধ্যমে –
আপনি যদি SBI ব্যাংকের একজন অ্যাকাউন্ট হোল্ডার হয়ে থাকেন তাহলে এসএমএসের মাধ্যমে আপনি খুবই সহজে আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন (Bank Balance Check)। এসএমএসের মাধ্যমে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার জন্য কিছু নিয়ম পালন করতে হবে তাহলে চলুন দেখে নাওয়া যাক সেই গুলি কি কি ?

এর জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের তাদের রেজিস্টার মোবাইল নম্বর থেকে ‘BAL’ লিখে এসএমএস করতে হবে ০৯২২৩৭৬৬৬৬৬ নম্বরে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্টের সঙ্গে নিজেদের মোবাইল নম্বর রেজিস্টার করানো না থাকলে ‘REGAccount Number’ লিখে এসএমএস করতে হবে ০৯২২৩৪৮৮৮৮৮ নম্বরে।

মিসড কলের মাধ্যমে –
এছাড়াও আপনি মিসড কলের মাধ্যমে আপনার ব্যালেন্স চেক করতে পারেন তার জন্য আপনাকে সবার প্রথম আপনার রেজিস্টার মোবাইল নাম্বার থেকে ০৯২২৩৭৬৬৬৬৬  এই নাম্বারে একটি মিসড কল দিতে হবে। আপনি এই নাম্বারে মিসড কল দিলেই আপনাকে কল করে জানিয়ে দেওয়া হবে আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স (Bank Balance Check)। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্টের সঙ্গে নিজেদের মোবাইল নম্বর রেজিস্টার করানো না থাকলে ‘REGAccount Number’ লিখে এসএমএস করতে হবে ০৯২২৩৪৮৮৮৮৮ নম্বরে।

ইউএসএসডি (USSD) নম্বরের মাধ্যমে –
আপনি যদি SBI ব্যাংকের একজন অ্যাকাউন্ট হোল্ডার হয়ে থাকেন তাহলে ইউএসএসডি নম্বরের মাধ্যমে আপনি নিজের ব্যাংকের অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন (Bank Balance Check)। এর জন্য সবার প্রথমে আপনাকে রেজিস্টার করার জন্য এসএমএস পাঠাতে হবে।

নিজেদের মোবাইল থেকে ‘MBSREG’ লিখে পাঠাতে হবে ৫৬৭৬৭৬ অথবা ০৯২২৩৪৪০০০ নম্বরে। এরপর সেই নম্বর থেকে রিপ্লাই পাঠানো হবে ইউজার আইডি (User ID) এবং এমপিআইএন (MPIN) নম্বর। এরপর *৫৯৫# নম্বরে ডায়াল করে ব্যালেন্স চেক করার জন্য নির্দিষ্ট অপশন বেছে নিতে হবে। এর জন্য এন্টার করতে হবে সেই ইউজার আইডি এবং এমপিআইএন নম্বর।

ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে –
আমাদের মতে ব্যাংকের অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করার সবথেকে সহজ উপায় হল ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে। আপনার যখন খুশি যখন ইচ্ছা আপনি আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করিয়ে নিয়ে পারবেন এই পদ্ধতির মাধ্যমে (Bank Balance Check)।

এর জন্য ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট তথ্য দিয়ে চেক করা যেতে পারে নিজেদের অ্যাকাউন্ট ব্যালেন্স। এছাড়াও অ্যাপের মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যালেন্স চেক করার জন্য ডাউনলোড করতে হবে ইয়োনো (YONO) অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে চেক করা যাবে আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স।

এটিএম (ATM) কার্ডের মাধ্যমে –
আপনি এবং আমি আমরা সকলেই ATM কার্ড ব্যাবহার করে থাকি। সাধারনত আমরা এই কার্ডের ব্যাবহার করি টাকা তোলার জন্য। কিন্তু আপনাদের সুবিধার জন্য জানিয়ে রাখি যে এর মাধ্যমে আপনি খুবই সহজ উপায়ে আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন (Bank Balance Check)।

এই পদ্ধতির মাধ্যমে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার জন্য আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে সেই গুলি হলো। সঠিক ভাবে আপনার ৪ বা ৬ ডিজিট পিনটি সঠিক ভাবে দিতে হবে। এবং আপনি সহজেই আপনার ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।

আপনাদের এই বিষয় নিয়ে কি মতামত জানাতে হলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন এবং এই সম্পর্কিত আরও নতুন নতুন খবর পড়ার জন্য নিয়মিত চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। আশা করছি আমাদের এই প্রতিবেদনটি পড়ে আপনাদের সকলের ভালো লেগে থাকবে।

Leave a Reply

Your email address will not be published.