Digital Wallet

Digital Wallet – ফোন হারিয়ে গেলে ডিজিট্যাল পেমেন্ট অ্যাপ গুলি বন্ধ করার সহজ উপায়।

আপনি যদি আপনার ফোন হারিয়ে ফেলেন তাহলে আপনি কীভাবে টাকা লেনদেন করারা অ্যাপগুলিকে অপব্যবহার হওয়া থেকে আটকাতে পারেন (Digital Wallet)? ভারতে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) সহ, Paytm, Google Pay, Phone Pe, এবং অন্যান্যগুলির মতো পরিষেবাগুলি একটি প্রয়োজনীয় জিনিস হয়ে উঠেছে।

বেশিরভাগ ব্যবহারকারীর ফোনে অন্তত একটি পেমেন্ট অ্যাপ আছে যা UPI-এর সাথে লিঙ্ক করা আছে। যদিও UPI কাউকে অর্থ প্রদান বা অর্থ স্থানান্তর করার একটি নিরাপদ এবং সহজ উপায় অফার করে, কারন যদি আপনার ফোনে অ্যাক্সেস থাকে তবে তারা অর্থ স্থানান্তর করতে এটি ব্যবহার করতে পারে (Digital Wallet)।

আপনার সমস্ত টাকা লেনদেন অ্যাপ বহনকারী ডিভাইসটি অর্থাৎ আপনার ফোনটি চুরি হয়ে গেলে কী হবে? আপনি যদি আপনার ফোন হারান বা চুরি হয়ে যায়, এই পরিষেবাগুলি অ্যাক্সেস করা থেকে ব্লক করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন (Digital Wallet)।

তবে অজানা ব্যক্তির হাতে ফোন চলে গেলে এই অ্যাপের অপব্যবহার হতে পারে। যদি কখনও আপনার ফোন হারিয়ে যায় অথবা চুরি হয়ে যায় প্রথমেই নিজের ফোন নম্বর ও সব ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্লক করে দেওয়া জরুরি (Digital Wallet)। এর ফলে কোন খারাপ ব্যক্তির হাতে আপনার ফোন পৌঁছে গেলেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা সম্ভব।

আপনার ফোন হারিয়ে গেলে আপনি কীভাবে Paytm, Google Pay, বা Phone Pe ব্লক করতে পারেন সে সম্পর্কে আমরা ধাপে ধাপে কেবল মাত্র আপনাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য এনেছি (Digital Wallet)। এটি নিশ্চিত করবে যে আপনার UPI অ্যাকাউন্ট নিরাপদ থাকবে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা চুরি হওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

কিভাবে সাময়িকভাবে Paytm অ্যাকাউন্ট ব্লক করবেন (Digital Wallet)?
১) Paytm পেমেন্ট ব্যাঙ্কের হেল্পলাইন নম্বর 01204456456-এ কল করুন।
২) হারিয়ে যাওয়া ফোনের জন্য বিকল্পটি নির্বাচন করুন।
৩) একটি ভিন্ন নম্বর প্রবেশ করার জন্য বিকল্পটি চয়ন করুন এবং আপনার হারিয়ে যাওয়া ফোন নম্বর লিখুন৷
৪) সমস্ত ডিভাইস থেকে লগ আউট চয়ন করুন।
৫) এরপর, Paytm ওয়েবসাইটে যান এবং 24×7 সহায়তা নির্বাচন করতে নিচে স্ক্রোল করুন।
৬) যদি রিপোর্ট জানাতে চান তাহলে নির্বাচন করুন এবং যেকোনো বিভাগে ক্লিক করুন।

আরও পড়ুন, অনলাইনে বাড়ি বসে টাকা ইনকাম করার সবচেয়ে সহজ উপায়


৭) এরপরে, যেকোনো সমস্যায় ক্লিক করুন এবং তারপর নিচের দিকে বোতামে ক্লিক করুন।
৮) আপনাকে অ্যাকাউন্টের মালিকানার একটি প্রমাণ জমা দিতে হবে যা ডেবিট/ক্রেডিট কার্ড স্টেটমেন্ট হতে পারে যা Paytm অ্যাকাউন্টের লেনদেন, ফোন নম্বরের মালিকানার প্রমাণ, বা হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোনের বিরুদ্ধে পুলিশ অভিযোগ প্রমাণ (Digital Wallet)।
১০) একবার হয়ে গেলে, Paytm আপনার অ্যাকাউন্ট যাচাই করবে এবং ব্লক করবে, তারপরে আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন।

Google Pay অ্যাকাউন্ট ব্লক করবেন কীভাবে (Digital Wallet)?
১) Google Pay অ্যাকাউন্ট ব্লক করার জন্য 18004190157 নম্বর ডায়াল করে IVR থেকে সঠিক অপশন বেছে নিন।
২) এর পরে সঠিক অপশন বেছে নিয়ে Google Pay এক্সিকিউটিভের সঙ্গে কথা বলুন। একবার লাইন কানেক্ট করে এক্সিকিউটিভিকে আপনার অ্যাকাউন্ট সাময়িকভাবে ব্লক করার অনুরোধ জানান। অন্যদিকে Android ফোন হারিয়ে যাওয়ার পরেও ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকলে যে কোন অন্য ডিভাইস থেকে হারিয়ে যাওয়া ডিভাইসের সব ডেটা রিমোটলি ওয়াইপ করতে পারবেন। ফলে ফোনের সব অ্যাপ ও ডেটা ডিলিট হয়ে যাবে। iOS গ্রাহকরাও ফোন হারিয়ে গেলে রিমোটলি সব ডেটা ওয়াইপ করতে পারবেন।

PhonePe অ্যাকাউন্ট ব্লক কি ভাবে করবেন (Digital Wallet)?
১) Google Pay এর মতোই কাস্টোমার কেয়ারে ফোন করে PhonePe নম্বর ব্লক করতে হবে। এই জন্য PhonePe হেল্পলাইন 08068727374 অথবা 02268727374 নম্বর ডায়াল করুন।
২) IVR এ সঠিক অপশন বেছে নিয়ে PhonePe আধিকারিকের সঙ্গে কথা বলে অ্যাকাউন্ট ব্লক করার অনুরোধ জানান। এই জন্য আপনার শেষ লেনদেনের বিষয়ে বিস্তারে জানাতে হবে (Digital Wallet)। নিজের পরিচয় প্রমাণ করতে পারলেই আপনার অ্যাকাউন্ট ব্লক করে দেবেন PhonePe আধিকারিক।

আশা করছি আমাদের এই প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকবে। এবং আমাদের এই প্রতিবেদনের সাহায্যে আপনারা খুবই সহজ উপায়ে আপনার লেনদেনের অ্যাকাউন্ট গুলি ব্লক করতে পারবেন। আরাকম আরও নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে হলে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published.