mobile carging tips

Phone Battery Draining Apps – জানুন কেন আপনার ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়।

অনেকসময় দেখা যায় আমাদের অনেকের ফোনের ব্যাটারির চার্জ (Phone Battery Draining Apps) দ্রুত শেষ হয়ে যায়, কোন কোন সময় তো বেশি ইউজ না করলেও ব্যাটারি ডাউন, হয়ে যায় খুবই তাড়াতাড়ি। এতে অনেকেরই ফোনের ব্যাটারি খারাপ হয়ে গেছে এমন মনে করে চিন্তিত হয়ে পড়েন। কিন্তু এতে চিন্তার কোনো কারণ নেই, কিছু কিছু অ্যাপের কারণে কমে যেতে পারে ব্যাটারির চার্জ। এমনকি ওই অ্যাপ গুলি বন্ধ থাকা কালীন ও কমিয়ে দিতে পারে ব্যাটারির চার্জ। এবার কোন কোন অ্যাপ গুলি আপনার ব্যাটারি ডাউন করে দিতে পারে আসুন দেখে নেওয়া যাক।

স্ন্যাপচ্যাট:

আমরা অনেকেই এই অ্যাপটি ব্যাবহার করি এমনকি বিদেশে এই অ্যাপটি বহুল প্রচলিত একটি অ্যাপ। কিন্তু আমাদের অনেকেই এটা জানিনা যে এই অ্যাপটি বন্ধ থাকা কালীন ও আপনার ফোনের ব্যাটারি কমিয়ে দিতে পারে (Phone Battery Draining Apps)। আপনি ব্যবহার না করলেও নিজে থেকেই এটি নোটিফিকেশন দিতে থাকে এরফলে আপনার ব্যাটারির চার্জ কমে যায়। এ ছাড়া বার্তা বিনিময় ও ভিডিও দেখানোর জন্য স্মার্টফোনের ব্যাটারি বেশি খরচ করে অ্যাপটি।

নেটফ্লিক্স ও ইউটিউব:

অনলাইন থেকে ভিডিও দেখার অ্যাপ গুলি সভাবতই ব্যাটারি বেশি পরিমাণে কমিয়ে দিতে পারে। আর এই ভিডিও অ্যাপ গুলির মধ্যে নেটফ্লিক্স  রয়েছে সবার উপরে। নেটফ্লিক্স এ ইন্টারনেট এর গতি বেশি থাকার জন্য অল্পক্ষণ ব্যবহার করলেও ব্যাটারি চার্জের পরিমাণ অনেকটাই কমিয়ে দিতে পারে এই অ্যাপটি (Phone Battery Draining Apps)। এছাড়াও নিউ রিলিজ কোনো মুভি কিংবা ওয়েবসিরিজ এর নোটিফিকেশন পাওয়ার জন্য আমরা অনেকসময় ব্যাকগ্রাউন্ড এ অ্যাপ টি চালিয়ে রাখি। ফলে স্মার্ট ফোনের ব্যাটারি বেশি খরচ হয়।

ইউটিউব আমাদের সকলেরই খুব পরিচিত এবং বহুল ব্যবহৃত একটি ভিডিও অ্যাপ। অনেকেই আমরা দিনের বেশিরভাগ সময় ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখি সে পড়াশোনার ক্ষেত্রেই হক বা নতুন কোনো রান্নার রেসিপি, কিংবা নতুন লঞ্চ হওয়া কোনো গানের ভিডিও সবসময় আমরা ইউটিউব ব্যবহার করি (Phone Battery Draining Apps)। এই কারণে ব্যাটারি ডাউন হতে পারে। অনলাইন থেকে সরাসরি ভিডিও প্রদর্শন করায় স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ করে ইউটিউব। তবে ইউটিউবের ব্যাটারির খরচ কমানো যায়  Remind me to take a break এই ফিচারটি ব্যবহার করে। এই ফিচারটি ব্যবহার করলে অতিরিক্ত ব্যাটারি খরচের আগেই অ্যাপটি জানান দেবে ফলে ব্যাটারি খরচ ও কমবে।

ফেসবুক:

ফেসবুক এমন একটি অ্যাপ যা আমরা সবাই প্রায় কম বেশি সারাদিন ব্যবহার করে থাকি। ইন্সট্যান্ট মেসজিং এই অ্যাপ টির মাধ্যমে চ্যাটিং ছাড়াও বিভিন্ন রকমের ভিডিও দেখে থাকি। এর ফলে ব্যাটারি চার্জ অনেকটাই কমে যায় (Phone Battery Draining Apps)। এছাড়াও এই অ্যাপের সবচেয়ে বড়ো অসুবিধে হলো, এটি নিজেদের মূল প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন অন্যান্য অ্যাপের সঙ্গেও যুক্ত থাকে। এর ফলে কমে যেতে পারে ব্যাটারি পাওয়ার। তবে ফেসবুক লাইট অ্যাপটি ব্যাবহার করলে এই ব্যাটারি খরচ অনেকটাই কমানো যায়।

মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ:

আমরা সকলেই প্রায় এই দুটি অ্যাপ ডেইলি ব্যবহার করে থাকি বিভিন্ন কর্মকাজে এবং পড়াশোনার জন্য। বন্ধুদের সাথে মেসেজে কথা বলার জন্য এর থেকে ভালো অ্যাপ তো আর হয়ই না। কিন্তু আপনি কি জানেন আপনার ফোনের ব্যাটারি সব থেকে বেশি খায় এই দুটো অ্যাপ (Phone Battery Draining Apps)। আপনার অজান্তেই এই অ্যাপগুলি গোপনে সব সময় স্মার্টফোনে চালু থাকে। এবং নানান জায়গা থেকে ডেটা সংগ্রহ করতে থাকে। ফলে কমে যেতে পারে ব্যাটারির চার্জ।

ভি পি এন অ্যাপ:

অনলাইনে অনেক অ্যাপ্লিকেশন খোলার জন্য ভি পি এন এই অ্যাপটির প্রয়োজন হয়। এই অ্যাপ টিও গোপনে চালু থেকে স্মার্টফোনের ব্যাটারি দ্রুত খরচ করে (Phone Battery Draining Apps)।

গেম:

কমবেশি গেম এর নেশা আমাদের সকলেরই রয়েছে। কিন্তু স্মার্টফোনে গেম খেললে ব্যাটারি খরচ বেশি হয়। কারণ স্মার্ট ফোনে গেম খেলার সময় স্মার্টফোনের স্পিকার,  গ্রাফিকস, টাচস্ক্রিন বেশি ব্যবহৃত হয় ফলে ব্যাটারি খরচ ও বেশি হয় (Phone Battery Draining Apps)।

ব্যাটারি বুস্টার:

অনেকসময় ব্যাটারির কার্যক্ষমতা বাড়ানোর জন্য ব্যাটারি বুস্টার এই অ্যাপটি ব্যাবহার করেন (Phone Battery Draining Apps)। এই অ্যাপটি অন থাকাকালীন অন্যান্য অ্যাপ গুলোকে বন্ধ করে দিলেও নিজে সবসময় চালু থেকে ব্যাটারি খরচ করে অনেক বেশি পরিমাণে।

আরও পড়ুন – নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ, আর হ্যাক করা যাবেনা কিভাবে অ্যাক্টিভ করবেন দেখুন

মাইক্রোসফট আউটলুক:

এটি একটি প্রয়োজনীয় অ্যাপ হলেও ব্যাটারি খরচ করা অ্যাপের তালিকায় রয়েছে এই অ্যাপ টি।

কেনাকাটার অ্যাপ:

অনেকেই এখন কম দামে অনেক জামাকাপড় এর অপশন পাওয়ার জন্য বিভিন্ন কেনাকাটার অ্যাপ  ব্যবহার করেন। এছাড়াও অনেক নিজের সময় এর অপচয় কমানোর জন্যও এই সমস্ত অ্যাপ ব্যবহার করে থাকেন। অ্যাপগুলি ক্রেতাদের সামনে নতুন নতুন অফার ও জামাকাপড়ের নতুন নতুন মডেল দেখানোর জন্য অনলাইনে যুক্ত থেকে সবসময় তথ্য সংগ্রহ করতে থাকে (Phone Battery Draining Apps)। এর ফলে ব্যাটারি খরচ বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.