Whatsapp New Features 2022

Whatsapp New Features 2022 – হোয়াটসঅ্যাপ এর নতুন ফিচার, কাজ করবে কিভাবে? রইলো বিস্তারিত

বহুল প্রচলিত ও সর্বাধিক জনপ্রিয় অ্যাপ হলো WhatsApp (হোয়াটসঅ্যাপ) যা একটি ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম (Whatsapp New Features 2022)। গ্রাহকদের সম্পূর্ণ সুরক্ষিত এবং নিরাপদ ব্যাবহারিক অভিজ্ঞতা প্রদানের জন্য এই অ্যাপটি সদা সচেষ্ট। তাই বারবার আপডেট এর মাধ্যমে এই অ্যাপটি নিজের সিকিউরিটির বিষয়টির উপর সবসময় নজর রাখে।

ইদানিং সংস্থাটি WhatsApp Web (হোয়াটসঅ্যাপ ওয়েব) এর নিরাপত্তা বাড়াতে নতুন ফিচার এনেছে। এই নতুন ফিচারটির নাম হলো কোড ভেরিফাই, যা আদতে একটি ব্রাউজার এক্সটেনশন (Whatsapp New Features 2022)। এই নতুন ফিচারটির মাধ্যমে ব্রাউজারকে দেওয়া হোয়াটসঅ্যাপ ওয়েব কোডের সত্যতা যাচাই করা যাবে।

ইউসারদের হোয়াটসঅ্যাপ ওয়েব কোডটিতে কোনো পরিবর্তন করা হয়েছে কিনা কিংবা সকল ব্যাবহারকারী, একইরকম হোয়াটসঅ্যাপ ওয়েব এক্সপেরিয়েন্স পাচ্ছেন কিনা সেইসব বিষয়গুলির উপর এই নতুন ফিচারটি দৃষ্টি রাখে (Whatsapp New Features 2022)।

বর্তমানে হোয়াটসঅ্যাপটি cloudflare নামে একটি ওয়েব ইনফ্রাস্ট্রাকচার এবং সিকিউরিটি কোম্পানির সাথে কোড ভেরিফাই ফিচারটি নিয়ে কাজ করছে (Whatsapp New Features 2022)। কোড ভেরিফাই সম্পর্কে আলোচনা প্রসঙ্গে এই অ্যাপটি তাদের ব্লগে বলেছে যে অনেকদিন ধরেই WhatsApp web সংক্রান্ত বিষয় নিয়ে এই অ্যাপটি WhatsApp এর সাথেই কাজ করেছে। ব্যবহারকারীদের পার্সোনাল মেসেজ গুলোকে এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত করেছে এই অ্যাপটি।

সাধারণত কোনো থার্ড-পার্টি রিভিউয়িং বা কোড অডিটিং ছাড়াই একটি ওয়েব অ্যাপ্লিকেশনকে সরাসরি ব্যবহারকারীদের কাছে পরিবেশন করা হয়। কিন্তু নিরাপত্তা সচেতন কারী গ্রাহকরা অনেকসময় এই ফিচার এর উপর ভরসা রাখতে পারেন না (Whatsapp New Features 2022)। কারণ এই এন্ড টু এন্ড এনক্রিপশনের ফিচারে অনেক সময় অনেক কারণ থেকে যায় যা এই ব্রাউজারের নিরাপত্তাকে অনেক ক্ষেত্রে দুর্বল করে। কিন্তু এখন এই নিয়মে পরিবর্তন ঘটছে, কারণ কোড ভেরিফাই হোয়াটসঅ্যাপ ওয়েবে আরও বেশি নিরাপত্তা নিয়ে আসছে।”

Code verify এর কার্যকলাপ –

কোড ভেরিফাই একটি ওয়েব এক্সটেনশন যা Google Chrome, Microsoft Edge এবং Firefox সহ সমস্ত ব্রাউজারের সাথে কাজ করে। হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে প্রাপ্ত কোড টিকে যাচাই করে তবেই গ্রাহকদের প্রেরণ করে (Whatsapp New Features 2022)।

যদিও এটি FireFox এবং Edge ব্রাউজারে নিজে থেকেই পিন হয়ে যায় Google Chrome ব্রাউজারে ম্যানুয়ালি এটিকে পিন করতে হবে যাতে এটি নিজের কাজ করতে সক্ষম হয়। মূলত গ্রাহকরা যে ওয়েব ভার্শন টি ব্যবহার করছেন সেটি খাঁটি কিনা তা চেক করাই হল এই ফিচারের উদ্দেশ্য।

তাই এটি বলাই যায় যে কোড ভেরিফাই এই ফিচারটি ওয়েব ব্রাউজারের একটি ট্রাফিক সিগন্যাল এর মতনই কাজ করে। ডাউনলোড করার সাথে সাথেই এটি কাজ করতে শুরু করে দেয়। যদি ব্রাউজার কোড আইকনটি সবুজ রঙ দেখায় তাহলে বুঝতে হবে হোয়াটসঅ্যাপ ওয়েব কোডটি সম্পূর্ণরূপে যাচাই করা হয়েছে (Whatsapp New Features 2022)।

আরও পড়ুন – বন্ধ হয়ে গেল আরও ৫৪ টি চিনা অ্যাপ।

যখন কোডটির রঙ কমলা হয়, তার অর্থ হল যে আপনাকে আপনার পেজটি রিফ্রেশ করতে হবে। এক্ষেত্রে, কোড ভেরিফাই অন্যান্য ব্রাউজার এক্সটেনশনগুলিকে পজ করার পরামর্শ দেবে। যদি কোড টি লাল রং প্রদর্শন করে তাহলে এর অর্থ হলো হোয়াটসঅ্যাপ এর ওয়েব ভার্শনে নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে (Whatsapp New Features 2022)।

হোয়াটসঅ্যাপ এর এই নতুন ওয়েবটির মাধ্যমে গ্রাহকদের নিরাপত্তাজনিত যে সমস্যা রয়েছে তা অনেকটাই নির্মূল করা যাবে বলে সংস্থার তরফ থেকে মনে করা হচ্ছে। আপনাদের এই নতুন ফিচার সম্পর্কে কিছু বলার থাকলে কমেন্ট করে জানাতে পারেন। এই সম্পর্কিত নতুন নতুন খবর পড়তে হলে নিয়মিত চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published.