internet plans

Internet Plans – প্রি-পেইড ইন্টারনেটের দাম বৃদ্ধি পাওয়ায় গ্রাহকদের পকেটে টান।

ফের বেড়ে গেল ইন্টারনেট পরিষেবার দাম (Internet Plans)। গ্রাহকদের পড়ল মাথায় হাত। বর্তমান দৈনন্দিন জীবনে অন্ন, বস্ত্র, বাসস্থানের মতোই এক কথায় অপরিহার্য হয়ে উঠেছে ইন্টারনেট।

বিশেষত সাম্প্রতিকালে অতিমারির দরুন ওয়ার্ক ফ্রম হোম ও অনলাইন পঠনপাঠন, এবং সেইসাথে অবসর সময়ে স্ট্রিমিং ভিডিও দেখার জন্য দেশের অধিকাংশ মানুষই এখন কার্যত ইন্টারনেটের প্রতি আসক্ত হয়ে পড়েছে। যার ফলে ইন্টারনেটের চাহিদাও দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু খরচ বেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়েছেন গ্রাহকেরা।

প্রায় দুই বছর পর, ভারতের দ্বিতীয় বৃহত্তম পরিষেবা প্রদানকারী, ভারতী এয়ারটেল, তার সমস্ত প্রি-পেইড প্ল্যানের মূল্য 25% পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় (Internet Plans) ঐ একই পথে হেটেছিল ভোডাফোন আইডিয়া, যা প্রি-পেইড প্যাকেজের হার বৃদ্ধির কারন হয়ে দাড়িয়েছে।

একদিক থেকে এয়ারটেলের মূল্য বৃদ্ধি তাৎপর্যপূর্ণ কারণ এটি ইতিমধ্যেই সেপ্টেম্বরের ফলাফল অনুসারে ভারতে INR 153 ($2.09) প্রতি ব্যবহারকারীর সর্বোচ্চ গড় আয় (ARPU) রয়েছে। অন্যদিকে, রিলায়েন্স জিও INR 144 ($1.93) এর ARPU এবং 109 ($1.46) এর Vodafone Idea রেকর্ড করেছে।

প্রিপেইড মোট ভারতীয় বাজারের প্রায় ৯৫% জুড়ে রয়েছে। উল্লেখযোগ্যভাবে, 2G প্যাকেজের জন্য Airtel বৃদ্ধি সবচেয়ে তীব্র, INR 79 ($1.06) থেকে INR 99 ($1.32)। মোট সাবস্ক্রাইবার বেসের অনুপাত হিসাবে ডেটা গ্রাহকদের ক্রমবর্ধমান অনুপাতের সাথে (আগস্ট 2021: 66.5%, মার্চ 2021: 64%, মার্চ 2020: 57.7%)

যা শিল্পের জন্য উচ্চতর ARPU হতে পারে। অধিকন্তু, শুধুমাত্র ভয়েস-এর গ্রাহকদের একটি নিম্ন অনুপাত টেলকোমগুলিতে কিছু 2G/3G স্পেকট্রাম থেকে 4G ডেটা ব্যবহারে পুনঃ-ফার্ম করতে সাহায্য করতে পারে (Internet Plans)। যা অপারেটিং খরচ কমাতে পারে সেইসাথে আরও স্পেকট্রামের প্রয়োজনীয়তা কমাতে পারে।

এটি 4G নেটওয়ার্কে 300 মিলিয়নেরও বেশি 2G গ্রাহকদের আপগ্রেড করার জন্য ভারতে চিপের সাথে সামঞ্জস্যপূর্ণ। Jio 2G-মুক্ত ভারত এর মিশন উপলব্ধি করতে একটি নীতি পরিবর্তনের জন্য বলেছে, যাতে 2G ব্যবহারকারীদের 4G নেটওয়ার্কে যাওয়া সহজ হয় (Internet Plans)৷

শুধুমাত্র ভয়েস-প্যাকেজের মূল্য বৃদ্ধি করে, এয়ারটেল 4G ব্যবহার শুরু করার জন্য এই অংশটিকে আরও আকর্ষণীয় করে তুলতে চায়।এই মূল্য বৃদ্ধি এই শিল্পকে সাহায্য করবে, যেটি বিশাল ঋণের মধ্যে রয়েছে, নেটওয়ার্ক আধুনিকীকরণের জন্য তহবিল তৈরি করতে এবং আগামী বছরে আসন্ন 5G নিলামের জন্য (Internet Plans)। শীর্ষ তিনটি টেলিকোমের মধ্যে দুটি হার বৃদ্ধির কারণে ভারত ক্যাপএক্স বৃদ্ধির সাক্ষী হতে পারে।

কেন বেড়ে গেল ইন্টারনেটের দাম ?
ভয়েস এবং ডেটা পরিষেবাগুলির জন্য ভারতে সর্বনিম্ন হারগুলির মধ্যে একটি রয়েছে, তবে প্রতিযোগিতামূলক তীব্রতা নিশ্চিত করেছে যে মূল্য বৃদ্ধি দেশে একটি বিরল ঘটনা। 2016 সালে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স জিও ইনফোকমের বিঘ্নিত প্রবেশের পরে এটি আরও বেশি (Internet Plans)।

ভারতের একমাত্র বিশুদ্ধ-প্লে 4G পরিষেবা প্রদানকারীর দ্বারা শিকারী মূল্য নির্ধারণ, তার অপারেশনের প্রথম ছয় মাসের জন্য বিনামূল্যে 4G পরিষেবা অফার করে, পরিষেবা প্রদানকারীদের তাদের হার কমাতে বাধ্য করেছে (Internet Plans)৷ এমনকি এটি সমাজের সমস্ত অংশ থেকে ভারতীয়দের ডেটা পরিষেবার সাথে পরিচয় করিয়ে দিয়েছিল, টেলকোগুলি লাভজনকতা বজায় রাখতে লড়াই করেছিল৷ এক সময়ে, শিল্পের ARPU 2017 সালে মাত্র INR 79 ($1.06) এ নেমে গিয়েছিল।

Jio-এর প্রবেশ শিল্পে ব্যাপক একত্রীকরণের দিকে পরিচালিত করে এবং প্রতি সার্কেলে (পরিষেবা এলাকা) টেলকোর সংখ্যা 10 থেকে 12-এ নেমে আসে মাত্র চারটিতে (তিনটি ব্যক্তিগত এবং একটি রাষ্ট্রীয় মালিকানাধীন টেলকো) (Internet Plans)।

Leave a Reply

Your email address will not be published.